মাইক্রোসফট ‘আউটলুক’

গুগলের জিমেইলের জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে মাইক্রোসফটের হটমেইলের জনপ্রিয়তা কমেছে। ঘুরে দাঁড়াতে ‘আউটলুক’ নামে নতুন মেইল সেবা চালু করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।
আউটলুক মেইল সেবায় তথ্য সংরক্ষণ করার ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা যেমন থাকছে না, তেমনি বাড়তি হিসেবে এতে যোগ হচ্ছে মাইক্রোসফটের জনপ্রিয় ভিডিও চ্যাট সার্ভিস স্কাইপ।

এ প্রসঙ্গে মাইক্রোসফট জানিয়েছে, নতুন এ ই-মেইল সেবায় গুগলের মতো কোনো বিজ্ঞাপন দেখানো হবে না। প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, মাইক্রোসফটের নতুন এই সেবার মাধ্যমে গুগলের জনপ্রিয় জিমেইলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামতে যাচ্ছে মাইক্রোসফট।


আগস্টের প্রথম দিন থেকেই আউটলুক মেইলের প্রিভিউ দেখার সুযোগ পাচ্ছেন ব্যবহারকারীরা। মাইক্রোসফট উইন্ডোজ লাইভ সার্ভিসের করপোরেট ভাইস প্রেসিডেন্ট ক্রিস জোনস জানিয়েছেন, আট বছরের মধ্যে ক্লাউড মেইল সেবার ক্ষেত্রে বড় ধরনের উন্নতির উদাহরণ হচ্ছে আউটলুক ডটকম। ব্যক্তিগত ই-মেইল সেবা, ডেটা সেন্টার ও মানুষের মেইল ব্যবহারের অভিজ্ঞতার বিষয়টি নিয়ে নতুন করে ভাবার এখনই উপযুক্ত সময়।’

বর্তমানে মাইক্রোসফট লাইভ ও হটমেইল ব্যবহারকারীরা তাদের বর্তমান ইউজার আইডি ব্যবহার করে আউটলুক ডটকমে লগইন করতে পারছেন। আউটলুকের পাশাপাশি হটমেইলও সক্রিয় রাখার কথা জানিয়েছে মাইক্রোসফট। তবে হটমেইল ব্যবহারকারীরা তাদের মেইল সার্ভিসকে নতুন আউটলুক মেইল সেবায় আপগ্রেড করে নিতে পারবেন।
এর আগে মাইক্রোসফটের ই-মেইল সেবা ‘হটমেইলে’ পরিবর্তন আসছে বলে জানিয়েছিল প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটটি সেসময় জানিয়েছিল, মাইক্রোসফটের নতুন মেইল সার্ভিসটি হবে উইন্ডোজ ৮-এর টাইলসসদৃশ মেট্রো ইন্টারফেসের মতো। উইন্ডোজ ৮ সফটওয়্যারের সঙ্গে এই মেইল সেবাটি যুক্ত করার পরিকল্পনাও করেছে মাইক্রোসফট। আউটলুক সার্ভিস ব্যবহার করে ফেসবুক, টুইটারের বন্ধুদের সঙ্গে চ্যাট করার সুবিধাও পাওয়া যাবে। আউটলুকে নতুন করে যুক্ত হয়েছে ক্লাউড, সামাজিক যোগাযোগের সুবিধাসহ নতুন অনেক ফিচার।

প্রসঙ্গত, গ্রাহকসংখ্যার বিচারে হটমেইল বিশ্বের সবচেয়ে বড় ই-মেইল সেবাদাতা প্রতিষ্ঠান। বর্তমানে মাইক্রোসফটের হটমেইল ব্যবহারকারীর সংখ্যা ৩৫ কোটি।

No comments:

Post a Comment