বিদায় ভিডিও চ্যাট, স্বাগত হ্যাংআউট

২০০৮ সালে জিমেইল সেবায় কথোপকথন ও পরস্পরের সঙ্গে যোগাযোগের সুবিধা হিসেবে চালু করা ‘ভিডিও চ্যাট’ ব্যবস্থাটি বন্ধ করে দিচ্ছে গুগল। ৩০ জুলাই থেকে জিমেইলে ভিডিও চ্যাটের পরিবর্তে গুগল প্লাসে হ্যাংআউটের সুবিধা ব্যবহারের সুযোগ দিচ্ছে গুগল। এক ব্লগ পোস্টে গুগল টিম জানিয়েছে, গুগল প্লাস হ্যাংআউট ব্যবহার করে জিমেইলের ভিডিও চ্যাটের সব সুবিধাই পাওয়া যাবে।

ব্লগ পোস্টে গুগল টিম আরও জানিয়েছে, জিমেইলের ভিডিও চ্যাট পিয়ার-টু-পিয়ার প্রযুক্তির নেটওয়ার্ক ব্যবহারের মাধ্যমে কাজ করত। গুগল প্লাস হ্যাংআউটের ক্ষেত্রে গুগল নেটওয়ার্ক ব্যবহার করে আরও নির্ভরযোগ্য ও উন্নত ভিডিও চ্যাট সুবিধা পাওয়া যাবে।

গুগল প্লাসের হ্যাংআউট সুবিধা ব্যবহার করে অনলাইনে থাকা জিমেইল অ্যাকাউন্টের সবার সঙ্গে ও অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের যেকোনো ব্রাউজারে গুগল প্লাস ব্যবহারকারী সবার সঙ্গেই ভিডিও চ্যাট করা যাবে।
গুগল প্লাসকে দ্রুত জনপ্রিয় করতেই গুগলের মেইল সেবা, ম্যাপ ও গুগলের অন্যান্য সব সেবাকেই এ সাইটটির সঙ্গে যুক্ত করেছে সার্চ সেবাদাতা প্রতিষ্ঠানটি। কেবল জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করেই গুগলের সব সেবা উপভোগ করতে পারেন ব্যবহারকারী।

গুগল জানিয়েছে, হ্যাংআউটে নতুন নতুন ফিচার ব্যবহার করার সুযোগ পাবেন ব্যবহারকারী। ভিডিওর মাধ্যমে যোগাযোগের জন্য হ্যাংআউটে নতুন প্রযুক্তিও যোগ করার কথা জানিয়েছে গুগল।

উল্লেখ্য, গুগলের সামাজিক যোগাযোগের ওয়েবসাইট গুগল প্লাসে বর্তমানে ২৫ কোটি ব্যবহারকারী রয়েছে। এই ওয়েবসাইটটির বিভিন্ন ‘সার্কেল’-এর সঙ্গে ভিডিও চ্যাট করার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে ‘হ্যাংআউট’।

No comments:

Post a Comment